গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
আঞ্চলিক তথ্য অফিস
৬৬৮/৭, উত্তর আলেকান্দা রোড
বটতলা, বরিশাল
pid.barisaldiv.gov.bd
সেবা প্রদান প্রতিশ্রুতি ( Citizen’s Charter)
১. ভিশন ও মিশন
ভিশন: সরকার এবং জনগণের মধ্যে তথ্য সেতুবন্ধ স্থাপনের মাধ্যমে অবাধ তথ্য প্রবাহ নিশ্চিতকরণ।
মিশন: সরকারের নীতি ও উন্নয়নমূলক কার্যক্রম গণমাধ্যমে প্রচার করা, গণমাধ্যমে প্রকাশিত সংবাদের ওপর ভিত্তি করে প্রস্তুতকৃত সংবাদগতিধারা উর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিতকরণ এবং সাংবাদিকদের পেশাগত কাজে সহযোগিতা প্রদানের মাধ্যমে অবাধ তথ্য প্রবাহ নিশ্চিতকরণ।
২. প্রতিশ্রুত সেবাসমূহ
২.১) নাগরিক সেবা:
১ |
২ |
৩ |
৪ |
৫ |
৬ |
৭ |
৮ |
ক্র. |
সেবার নাম |
সেবা প্রদানে সর্বোচ্চ সময় |
প্রয়োজনীয় কাগজপত্র |
প্রয়োজনীয় কাগজপত্র/আবেদন ফরম প্রাপ্তিস্থান |
সেবামূল্য এবং পরিশোধ পদ্ধতি (যদি থাকে) |
শাখার নামসহ দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার পদবি, রুম নম্বর,বিভাগীয় কোড, অফিসিয়াল টেলিফোন ও ইমেইল |
উর্ধ্বতন কর্মকর্তার পদবি, রুম নম্বর, বিভাগীয় কোড, অফিসিয়াল টেলিফোন ও ইমেইল |
১. |
তথ্যবিবরণী ইস্যু |
৩ ঘন্টা |
সফরসূচি/দাওয়াতপত্র |
প্রযোজ্য নয় |
বিনামূল্যে |
নিউজ শাখা সহকারী তথ্য অফিসার ফোন: 024788-30254 সেল: 01716-045824 ই-মেইল: pidbarisal@gmail.com |
উপপ্রধান তথ্য অফিসার ফোন: ০২৪৭৮৮৩০২৫৫ মেইল: pidbarisal@gmail.com |
২. |
ফটোকভারেজ |
৩ ঘন্টা |
ঐ |
প্রযোজ্য নয় |
বিনামূল্যে |
নিউজ শাখা ফটোগ্রাফার ফোন: 024788-30254 সেল: 01913-935047 ই-মেইল: mahamudulh516@gmail.com |
|
৩. |
প্রেসট্রেন্ড প্রস্ত্তুত |
২/৩ঘন্টা |
স্থানীয় পত্রিকা |
প্রযোজ্য নয় |
বিনামূল্যে |
নিউজ শাখা তথ্য সহকারী সেল: 01710-022093 ই-মেইল: maksudurpid@gmail.com |
উপপ্রধান তথ্য অফিসার ফোন: ০২৪৭৮৮৩০২৫৫ মেইল: pidbarisal@gmail.com |
৪. |
পেপারক্লিপিংস |
১দিন |
ঐ |
প্রযোজ্য নয় |
বিনামূল্যে |
নিউজ শাখা সহকারী তথ্য অফিসার ফোন: 024788-30254 সেল: 01716-045824 ই-মেইল: pidbarisal@gmail.com |
|
৫. |
ফিচার লিখন |
৭ কার্যদিবস |
অফিস প্রধানের অনুমতিক্রমে |
প্রযোজ্য নয় |
বিনামূল্যে |
নিউজ শাখা সিনিয়র তথ্য অফিসার ফোন: 02478830257 সেল: 01786986889 ই-মেইল: pidbarisal@gmail.com |
|
৬. |
মতবিনিময় সভা/ সেমিনার আয়োজন |
৭ কার্যদিবস |
অফিস প্রধানের অনুমতিক্রমে |
প্রযোজ্য নয় |
বিনামূল্যে |
২.২) প্রাতিষ্ঠানিক সেবা:
১ |
২ |
৩ |
৪ |
৫ |
৬ |
৭ |
৮ |
ক্র. |
সেবার নাম |
সেবা প্রদানে সর্বোচ্চ সময় |
প্রয়োজনীয় কাগজপত্র |
প্রয়োজনীয় কাগজপত্র/আবেদন ফরম প্রাপ্তিস্থান |
সেবামূল্য এবং পরিশোধ পদ্ধতি (যদি থাকে) |
শাখার নামসহ দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার পদবি, অফিসিয়াল টেলিফোন ও ইমেইল |
উর্ধ্বতন কর্মকর্তার পদবি, রুম নম্বর, বিভাগীয় কোড, অফিসিয়াল টেলিফোন ও ইমেইল |
১. |
মন্ত্রীবর্গ ও সচিবদের গুরুত্বপূর্ণ অনুষ্ঠানসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ অনুষ্ঠানের মিডিয়া কাভারেজ |
তাৎক্ষণিক |
সফরসূচি/দাওয়াতপত্র/ টেলিফোন বার্তা |
প্রযোজ্য নয় |
বিনামূল্যে |
উপপ্রধান তথ্য অফিসার ফোন: ০২৪৭৮৮৩০২৫৫ মেইল: pidbarisal@gmail.com |
পদবী: প্রধান তথ্য অফিসার ফোন: ০২-৯৫৪৬০৯১ ই-মেইল: pio@pressinform.gov.bd ওয়েবসাইট: www.pressinform.gov.bd পদবী: প্রধান তথ্য অফিসার ফোন: ০২-৯৫৪৬০৯১ ই-মেইল: pio@pressinform.gov.bd ওয়েবসাইট: www.pressinform.gov.bd |
২. |
মিডিয়া পাস ইস্যুতে সহায়তা প্রদান |
৩ কার্যদিবস |
সংশ্লিষ্ট অফিসের চাহিদাপত্র |
প্রযোজ্য নয় |
বিনামূল্যে |
উপপ্রধান তথ্য অফিসার ফোন: ০২৪৭৮৮৩০২৫৫ মেইল: pidbarisal@gmail.com |
|
৩. |
প্রশিক্ষণ কোর্সে মনোনয়ন |
৭ কার্যদিবস |
লোকপ্রশাসন প্রশিক্ষণ একাডেমি, জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউট এবং আঞ্চলিক লোক প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্রের চাহিদাপত্র |
প্রযোজ্য নয় |
বিনামূল্যে |
উপপ্রধান তথ্য অফিসার ফোন: ০২৪৭৮৮৩০২৫৫ মেইল: pidbarisal@gmail.com |
|
৪. |
অভিযোগ প্রতিকার ব্যবস্থাপনা ও আপিল |
|
অভিযোগ পত্র/ অনলাইনে প্রাপ্ত অভিযোগসমূহ |
ওয়েবসাইটে |
বিনামূল্যে |
উপপ্রধান তথ্য অফিসার ফোন: ০২৪৭৮৮৩০২৫৫ মেইল: pidbarisal@gmail.com |
|
৫. |
অডিট আপত্তির ব্রডশিট জবাব প্রেরণ |
১৫-২০ কার্যদিবস |
প্রযোজ্য প্রমাণপত্র |
প্রযোজ্য নয় |
বিনামূল্যে |
উপপ্রধান তথ্য অফিসার ফোন: ০২৪৭৮৮৩০২৫৫ মেইল: pidbarisal@gmail.com |
২.৩) অভ্যন্তরীণ সেবা:
১ |
২ |
৩ |
৪ |
৫ |
৬ |
৭ |
৮ |
ক্র. |
সেবার নাম |
সেবা প্রদানে সর্বোচ্চ সময় |
প্রয়োজনীয় কাগজপত্র |
প্রয়োজনীয় কাগজপত্র/আবেদন ফরম প্রাপ্তিস্থান |
সেবামূল্য এবং পরিশোধ পদ্ধতি (যদি থাকে) |
শাখার নামসহ দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার পদবি, রুম নম্বর,বিভাগীয় কোড, অফিসিয়াল টেলিফোন ও ইমেইল |
উর্ধ্বতন কর্মকর্তার পদবি, রুম নম্বর, বিভাগীয় কোড, অফিসিয়াল টেলিফোন ও ইমেইল |
১. |
বিভিন্ন প্রকার ছুটি মঞ্জুর |
১-৭ কার্যদিবস |
অফিস প্রধানের নিকট যথাযথভাবে/ বিধিমোতাবেক দাখিলকৃত আবেদন |
প্রশাসন শাখায় |
বিনামূল্যে |
প্রশাসন শাখা উপপ্রধান তথ্য অফিসার ফোন: ০২৪৭৮৮৩০২৫৫ মেইল: pidbarisal@gmail.com |
পদবী: প্রধান তথ্য অফিসার ফোন: ০২৯৫৪৬০৯১ ই-মেইল: pio@pressinform.gov.bd ওয়েবসাইট: www.pressinform.gov.bd |
২. |
লিভারিজ প্রদান |
১৫-২০ কার্যদিবস |
অফিস প্রধানের নিকট যথাযথভাবে দাখিলকৃত আবেদন |
ঐ |
বিনামূল্যে |
||
৩. |
চাকুরি স্থায়ীকরণ, পিআরএল মঞ্জুর ও অবসর প্রদানে সহায়তা |
১০-১৫ কার্যদিবস |
অফিস প্রধানের নিকট বিধিমোতাবেক দাখিলকৃত আবেদন |
ওয়েবসাইটে |
বিনামূল্যে |
||
৪. |
জিপিএফ মঞ্জুরে সহায়তা প্রদান |
১-৩ কার্যদিবস |
অফিস প্রধানের নিকট যথাযথভাবে দাখিলকৃত আবেদন |
প্রশাসন শাখায় |
বিনামূল্যে |
সেবাগ্রহীতাদের নিকট বরিশাল আঞ্চলিক তথ্য অফিসের প্রত্যাশা:
ক্রমিক |
প্রতিশ্রুত/কাঙ্খিতসেবা প্রাপ্তির লক্ষ্যে করণীয় |
১. |
ত্রুটিমুক্ত ও স্বয়ংসম্পূর্ণ আবেদন অফিসে জমা প্রদান; |
২. |
যথাযথ প্রক্রিয়ায় প্রয়োজনীয় চার্জ/ফি পরিশোধ করা; |
৩. |
প্রযোজ্য ক্ষেত্রে মোবাইল মেসেজ/-ইমেইল ঠিকানায় প্রেরিত নির্দেশনা অনুসরণ করা; |
৪. |
সাক্ষাতের জন্য ধায তারিখ ও সময়ে উপস্থিত থাকা; |
৫. |
সেবা গ্রহণের জন্য অনাবশ্যক ফোন/তদবির না করা এবং |
৬. |
প্রয়োজনমত বা চাহিদামত অন্যান্য তথ্যাদি প্রদান করা। |
০৩. আঞ্চলিক তথ্য অফিস থেকে কাঙ্খিত সেবা না পেলে বা সেবা প্রাপ্তিতে অসন্তুষ্ট হলে সেবা গ্রহীতা লিখিতভাবে অভিযোগ প্রতিকার ব্যবস্থা (Grievance Redress System-GRS)-এর আওতায় নিম্নোক্তভাবে পদক্ষেপ গ্রহণ করতে পারবেন
ক্রমিক |
কখন যোগাযোগ করবেন |
কার সঙ্গে যোগাযোগ করবেন |
যোগাযোগের ঠিকানা |
নিষ্পত্তির সময়সীমা |
১. |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা সমাধান দিতে ব্যর্থ হলে |
অভিযোগ নিষ্পত্তি কর্মকর্তা |
পদবী: উপপ্রধান তথ্য অফিসার আঞ্চলিক তথ্য অফিস, বরিশাল ফোন: ০২৪৭৮৮৩০২৫৫ ইমেইল: pidbarisal@gmail.com ওয়েবসাইট: pid.barisaldiv.gov.bd |
আইনের নির্ধারিত সময় |
২. |
অভিযোগ নিষ্পত্তি কর্মকর্তা নির্দিষ্ট সময়ে সমাধান দিতে ব্যর্থ হলে |
আপিল কর্মকর্তা |
পদবী: প্রধান তথ্য অফিসার তথ্য অধিদফতর, ঢাকা। ফোন: ০২-৯৫৪৬০৯১ ই-মেইল : pio@pressinform.gov.bd ওয়েবসাইট: www.pressinform.gov.bd |
আইনের নির্ধারিত সময় |